বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জানুয়ারি ২০২০

গত ২৬/০১/২০২০ ইং তারিখ বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রামে অনুষ্ঠিত হল তিনব্যাপী অনুষ্ঠিত "বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা- ২০২০' এর সমাপনী অনুষ্ঠান


প্রকাশন তারিখ : 2020-01-27

চট্টগ্রাম, ২৭ জানুয়ারী ২০১৯

বিগত ২৪-২৬, জানুয়ারী ২০২০ ইং তারিখ পর্যন্ত তিনদিনব্যাপী বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রামে অনুষ্ঠিত হল  "বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা- ২০২০"। এবার মেলায় ভিন্ন ভিন্ন ২৬ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ১৫২ টি প্রকল্প প্রদর্শিত হয়েছে। গত ২৬/০১/২০২০ ইং তারিখ বেলা ৩:০০ ঘটিকায় গবেষণাগার প্রাঙ্গণে এ মেলার সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, ডীন, এডুকেশন সায়েন্স ফ্যাকাল্টি এবং সভাপতি, শিক্ষক সমিতি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কুরআন তিলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান আরম্ভ হয়। অংশগ্রহণকারী বিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষ থেকে  বি এফ শাহীন কলেজ থেকে ১ জন  এবং সানোয়ারা ইসলাম বালক উচ্চ বিদ্যালয় থেকে ১ জন বক্তব্য দেন শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য দেন লিডার্স স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম থেকে জনাব সায়েদুল আলম। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব মোঃ শোয়েব উল্লাহ্, বিজ্ঞানী সংঘের  সাধারণ সম্পাদক এবং ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব সুমন দাশ, প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার জনাব শ্রীবাস চন্দ্র ভট্টাচার্য্য,ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আব্দুস সালাম, চীফ সায়েন্টিফিক অফিসার জনাব মোঃ হাবীবুর রহমান ভূঁইয়া এবং ড. মোহাম্মদ মোস্তফা, পরিচালক, বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম। সমাপনী অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল পুরষ্কার বিতরণী পর্ব। তিনটি গ্রুপে মোট নয়টি প্রকল্পের হাতে পুরষ্কার তুলে দেয়া হয়। গ্রুপ 'এ' তে প্রথম পুরষ্কার পেয়েছে আবরার শাহীদ, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, দ্বিতীয় পুরষ্কার পেয়েছে প্রসূন দত্ত ও অরিন্দম চৌধুরী, ক্যান্টনমেন্ট ইংলিস স্কুল এন্ড কলেজ,চট্টগ্রাম এবং তৃতীয় হয়েছে মুন্তাসির মাহমুদ আসফি ও তৌসিফ বিন জামাল, ম্যাড ল্যাব। গ্রুপ 'বি' তে প্রথম হয়েছে  দিব্য ভট্টাচার্য্য ও সায়েদুল মোস্তফা, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় হয়েছে তানজিলা তাশরিফ তারিন ও ইশফাক ইলাহী, বি এফ শাহীন কলেজ,চট্টগ্রাম এবং তৃতীয় হয়েছে ফারিহা চৌধুরী ও জান্নাতুল মাওয়া, বিসিএসআইআর ল্যাবরেটরী উচ্চ বিদ্যালয়। গ্রুপ 'সি' তে প্রথম স্থান অধিকার করেছে শাহীন মাহমুদ (সামিউল) ও তাসনিন জাহান আরিফা, বাংলাদেশ নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম, দ্বিতীয় হয়েছে সানজিদা নাজনীন ও মোঃ ফারহান উদ্দীন রিয়াদ, মহাজন হাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজ এবং তৃতীয় স্থান অধিকার করেছে মোঃ তারেকুল ইসলাম ও আব্দুল্লাহ্ আজাদ, প্রবর্তক স্কুল এন্ড কলেজ। বিশেষ পুরষ্কার দেয়া হয় তিনটি প্রকল্পকে,  তৈয়বা সুলতানা জুবাইদা ও সিয়াম বিন তাহের,  বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয় (গ্রুপ- বি), মোঃ সায়েদুজ্জামান চৌধুরী ও ফয়জুল বারী খান, মেকার হ্যাঙ্গার (গ্রুপ- বি) এবং হাবীবুল করিম সম্রাট ও ইরফান মাহমুদ মেহেদী, এম আই পি এস ইন্সটিটিউট অব মেনেজমেন্ট টেকনোলজি। মেলায় অংশগ্রহণকারী সেরা তিনটি প্রতিষ্ঠানের মধ্যে প্রথম নির্বাচিত হন সানোয়ারা ইসলাম বালক উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম, দ্বিতীয় হয়েছে ক্যান্টনমেন্ট ইংলিস স্কুল এন্ড কলেজ,চট্টগ্রাম এবং তৃতীয় স্থান অধিকার করেছে বি এফ শাহীন কলেজ,চট্টগ্রাম।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ড. মোহাম্মদ মোস্তফা, পরিচালক (অতিঃ দায়িত্ব) বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম এবং অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন গবেষণাগারের  ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, এ জে এম মোরশেদ।


Share with :

Facebook Facebook